শিরোনাম আসসালামু আলাইকুম...!! হ্যাশট্যাগ কেন দেব? কেয়ামতের দিন আল্লাহ জিজ্ঞেস করলে যেন বলতে পারি জীবন দিতে পারি নাই কিন্তু মজলুম ভাইদের পাশে থেকে ইসলামের পক্ষে ছিলাম! #SavePalestine #SaveAqsa #SaveMuslims #bangladeshstandswithpalestine #FreePalestine #AlAqsaMosque #IsraeliAttackonAlAqsa #IsraeliTerrorism #AlAqsaUnderAttack #savepalestine #savethemuslims #StopTerrorismAgainstMuslims #AlAqsa #StopConspiracyAgainstIslam #stopIsraeliTerrorism #PalestinianLivesMatter #PalestineWillBeFree আল্লাহ ফিলিস্তিন কে হেফাজত করুক, আমীন!😔

কাঠের ট্রিটমেন্ট বা কাঠের প্রক্রিয়াকরণ কি?

কাঠের ট্রিটমেন্ট বা কাঠের প্রক্রিয়াকরণ কি?

কাঠের ট্রিটমেন্ট বা কাঠের প্রক্রিয়াকরণ সম্পর্কে বিস্তারিত আলোচনা:
ছত্রাক বা কীটপতঙ্গের কারনে কাঠ নষ্ট হয়ে যায়। কাঠ বা বাঁশ হল ছত্রাক, ঘুন এবং উইপোকার বাসা বাঁধার একটি উপযুক্ত স্থান এবং এতে বাসা বাঁধার ফলে কাঠ বা বাঁশ ভেতর ও বাহির থেকে নষ্ট হয়ে যায়। এজন্য কাঠ বা বাঁশ ব্যবহার করে দরজা-চৌকাঠ ও আসবাবপত্র তৈরি করার পূর্বে এগুলোর প্রক্রিয়াকরণ করা জরুরি। প্রক্রিয়াকরণের ফলে কাঠ বা বাঁশ ছত্রাক,উইপোকা সহ সকল ধরণের কীটপতঙ্গের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা অর্জন করতে সক্ষম হয়। এতে করে কমদামি কাঠ ব্যবহারেও গ্যারান্টি সহকারে দরজা-চৌকাঠ ও আসবাবপত্র তৈরি করে বিক্রয় করা সম্ভব।

সাধারণত ০২ ধরণের ট্রিটমেন্ট বা প্রক্রিয়াকরণ পদ্ধতি অধিক প্রচলিত:

১) আধুনিক পদ্ধতিঃ একটি নির্দিষ্ট আবদ্ধ পাত্রে কাঠ রেখে পাত্রটি প্রথমে পাম্পের মাধ্যমে বায়ুশূন্য করে কাঠ বা বাঁশের ভেতরের কষ ও বাতাস নিষ্কাশন করা হয়। অতঃপর অন্য একটি পাম্প চালনা করে পূর্বথেকে দ্রবনকৃত কেমিক্যালের মিশ্রণ আবদ্ধ পাত্রে অধিক চাপে প্রবেশ করানো হয় যাতে করে কেমিক্যালের দ্রবণ কাঠের ভিতরে একদম গভীর পর্যন্ত সমস্ত জায়গায় প্রবেশ করতে পারে। এই অবস্থায় ৩-৪ ঘণ্টা রেখে দ্রবণটি পাম্পের মাধ্যমে বের করে ফেলা হয়। একবারে, পাত্রের আকার অনুসারে ৫০ থেকে ৬০০ CFT পর্যন্ত কাঠ ট্রিটমেন্ট করা যায়। উদাহরণ স্বরূপ, ৫০ CFT ক্যাপাসিটির একটি ট্রিটমেন্ট প্লান্ট যদি সারাদিন ৪ বার চালানো যায় তবে একদিনে ২০০ CFT কাঠ ট্রিটমেন্ট করা যাবে। বাংলাদেশের বেশ কয়েকটি বড় এবং নামকরা দরজা ও ফার্নিচার প্রস্তুতকারক প্রতিষ্ঠান তাদের ব্যবহৃত কাঠ এই পদ্ধতিতে ট্রিটমেন্ট বা প্রক্রিয়াকরণ করে থাকে এবং এর সবগুলোই Wood Tech Solution স্থাপন করেছে।

খরচের ধারনাঃ একটি ৫০ CFT ক্যাপাসিটির ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন ও ট্রেনিং সহ খরচ পরবে ২৫ লক্ষ টাকা।

২) সনাতন বা চুবানো পদ্ধতিঃ এক্ষেত্রে কোন প্রকার বাহ্যিক চাপ বা আবদ্ধ পাত্রের প্রয়োজন হয় না। সুবিধামত প্রস্তুতকৃত যেকোন চৌবাচ্চায় কেমিক্যালের দ্রবণ রেখে তাতে কাঠ ডুবিয়ে রাখা হয়। এতে লক্ষণীয় যে কাঠ চৌবাচ্চায় রাখার পর যেন সংরক্ষণী দ্রবণ পানি কাঠগুলোর অন্তত ০৬ ইঞ্চি উপরে থাকে। প্রয়োজন অনুসারে কাঠগুলো ০১-০৩ দিন সংরক্ষণী দ্রবণে ডুবিয়ে রাখা হয় এবং তারপর শুকিয়ে ব্যবহার করা হয়।

এখানে উল্লেখ্য যে, সনাতন পদ্ধতিতে যেহেতু কোন চাপ প্রয়োগ করা হয়না সেহেতু কাঠের গভীরে কেমিক্যাল পৌঁছাতে পারেনা। সর্বোচ্চ ২-৩ মিমি পর্যন্ত গভীরে কেমিক্যাল পৌঁছাতে পারে। এজন্য পরিপক্ক কাঠ না হলে এই পদ্ধতিতে ট্রিটমেন্ট করলেও কাঠের ভিতরে কীটপতঙ্গ ঢুকে নষ্ট করে ফেলে।

আধুনিক ও সনাতন উভয় ক্ষেত্ৰেই প্রায় একই ধরণের কেমিক্যালের দ্রবণ ব্যবহৃত হয় এবং এগুলো পরীক্ষা সাপেক্ষে মাননিয়ন্ত্রণের মাধ্যমে একই দ্রবণ অনেকবার ব্যবহার করা যায়। এখানে বিশেষভাবে উল্লেখ্য, আমরা যে কেমিক্যালের দ্রবণ কাঠ প্রক্রিয়াকরণের জন্য ব্যবহার করি তার মিশ্রণ দরজা-চৌকাঠ বা আসবাবপত্র ভেদে বিভিন্ন হয়ে থাকে, যেমন: ঘরের ভিতরে ব্যবহৃত দরজা-চৌকাঠ বা আসবাবপত্র এবং ঘরের বাহিরে ব্যবহৃত দরজা-চৌকাঠ বা আসবাবপত্র।

ঘরের ভেতরে ব্যবহৃত আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত কাঠের প্রক্রিয়াকরণের জন্য ১০০ লিটার ( বোরাক্স-বোরিক এসিড ) দ্রবণের মিশ্রণ নিন্মরূপ :

১০% ঘনত্বের জন্য: বোরাক্স - ০৫ কেজি, বোরিক এসিড - ০৫ কেজি এবং পানি ৯০ লিটার ( মোট ১০০ লিটার )
২০% ঘনত্বের জন্য: বোরাক্স - ১০ কেজি, বোরিক এসিড - ১০ কেজি এবং পানি ৮০ লিটার ( মোট ১০০ লিটার )

ঘরের বাহিরে ব্যবহৃত দরজা-চৌকাঠ বা আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত কাঠের প্রক্রিয়াকরণের জন্য ১০০ লিটার ( কপার সালফেট, সোডিয়াম ডাই ক্রোমেট এবং বোরিক এসিড ) দ্রবণের মিশ্রণ নিন্মরূপ :

১০% ঘনত্বের জন্য: কপার সালফেট - ০৪ কেজি, সোডিয়াম ডাই ক্রোমেট - ০৪ কেজি, বোরিক এসিড - ০২ কেজি এবং পানি ৯০ লিটার ( মোট ১০০ লিটার )

২০% ঘনত্বের জন্য: কপার সালফেট - ০৮ কেজি, সোডিয়াম ডাই ক্রোমেট - ০৮ কেজি, বোরিক এসিড - ০৪ কেজি এবং পানি ৮০ লিটার ( মোট ১০০ লিটার )

আমাদের দেশে ১০% ঘনত্বের দ্রবণ সর্বাধিক ব্যবহৃত হয়।

নিয়মিত আপডেট পেতে পেজটিকে ফলো করুন।

Copyright by Wood Tech Solution. Any use of this article in social media/in any online page or group or in printed format without permission of Wood Tech Solution is illegal

Post a Comment

0 Comments