শিরোনাম আজকের অফার নিতে চাইলে যোগাযোগ করুন আমাদের ফেসবুক পেজে। https://m.facebook.com/Annotatebd AR Drive Pack Offer:- Minutes: 1200 Min Internet: 40 GB SMS: 00 Validity: 30 Days Amount: ৳747 Cash Back: ৳60 Minutes: 900 Min Internet: 30 GB SMS: 00 Validity: 30 Days Amount: ৳548 Cash Back: ৳30 RB Drive Pack Offer:- Minutes: 1300 Min Internet: 42 GB SMS: 00 Validity: 30 Days Amount: ৳799 Cash Back: ৳50 Minutes: 600 Min Internet: 20 GB SMS: 00 Validity: 28 Days Amount: ৳599 Cash Back: ৳40 BL Drive Pack Offer:- Minutes: 700 Internet: 30 GB SMS: 00 Validity: 30 Days Amount: ৳498 Cash Back: ৳20 Minutes: 00 Internet: 40 GB SMS: 00 Validity: 30 Days Amount: ৳399 Cash Back: ৳15 GP Drive Pack Offer:- Minutes: 00 Internet: 00 GB SMS: 00 Validity: 00 Days Amount: ৳00 Cash Back: ৳00 TT Drive Pack Offer:- Minutes: 00 Internet: 00 GB SMS: 00 Validity: 00 Days Amount: ৳00 Cash Back: ৳00 আজকের অফার নিতে চাইলে যোগাযোগ করুন আমাদের ফেসবুক পেজে। https://m.facebook.com/Annotatebd

৬ষ্ট শ্রেণীর ৫ম সপ্তাহের বাংলা এসাইনমেন্টের প্রশ্ন ও উত্তর ২০২১

৬ষ্ট শ্রেণীর ৫ম সপ্তাহের বাংলা এসাইনমেন্টের প্রশ্ন ও উত্তর ২০২১

৫ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট প্রশ্ন:-
বিশেষ চাহিদা সম্পন্ন সহপাঠীর প্রতি তােমার আচরণ কেমন হওয়া উচিত বা অনুচিত তা একটি ছকের মাধ্যমে তুলে ধর।

উত্তর:
যে সকল শিশুর ইন্দ্রিয় ক্ষমতা বৃদ্ধি বা শারীরিক ক্ষমতা এতটাই ভিন্ন যে কারণে তাদের জন্য বিশেষ শিক্ষা বা বিশেষ ব্যবস্থা গ্রহণের প্রয়ােজন হয়, সেই সকল শিশুকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলা হয়। বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বলতে সেইসব শিশুদের বুঝায় সমবয়স্কদের তুলনায় যাদের বুদ্ধি সংবেদন, শারীরিক বৈশিষ্ট্য, ভাব বিনিময় ক্ষমতা ও সামাজিক ক্ষেত্রে উল্লেখযােগ্য মাত্রার কম বা বেশি হয় তাকেই ব্যতিক্রমী শিশু বলে আখ্যায়িত করা হয়। অর্থাৎ যারা সাধারণের বাইরে তারাই বিশেষ চাহিদা সম্পন্ন শিশু।

আমার বিদ্যালয়ে আমার শ্রেনিতে বিশেষ চাহিদা সম্পন্ন যে সকল সহপাঠী রয়েছে তাদের প্রতি আমার আচরণ যেরুপ হওয়া উচিত বা অনুচিত তা নিম্নে একটি ছকের মাধ্যমে প্রকাশ করা হলাে:

ক্রমিক নংবিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রতি আমার আচরণ যেরূপ হওয়া উচিতবিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রতি আমার আচরণ যেরূপ হওয়া অনুচিত
বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের প্রথম সারিতে বসানাের ব্যবস্থা করা।তাদেরকে পেছনে রেখে সামনের সারিতে বসা।
কিছু না বুঝলে অথবা বুঝতে অসুবিধা হলে বুঝিয়ে দেওয়া।তাদের কাছে কোন কিছু কঠিনভাবে উপস্থাপন করা।
সহজ, সরল ও সাবলীল ভাষায় তাদের সাথে কথা বলাতাদেরকে প্রতিবন্ধী কিংবা অটিস্টিক বলা।
তাদেরকে যে কোন সমস্যায় সর্বোচ্চ সহযােগিতা করা।তাদের যে কোন সমস্যায় এগিয়ে না আসা।
তাদের কোনাে অসুস্থতা দেখা দিলে বিলম্ব না করে শিক্ষকদের জানানাে।তাদের সাথে বন্ধুত্বপূর্ণ ব্যবহার না করা এবং বিপদে দূরে থাকা।
তাদেরকে সব সময় হাসিখুশি তথা বিনােদনের মধ্যে রাখা।তাদেরকে অবহেলিত মনে করে উপেক্ষা করা।
শ্রেণির অন্যান্য শিক্ষার্থীরাও যেন তাদের প্রতি সহানুভূতিশীল হতে পারে সে ব্যবস্থা করা।তাদেরকে সমাজের বােঝা মনে করা তথা অন্যান্য শিক্ষার্থীদের অবজ্ঞায় উৎসাহিত করা।
তাদের মতামতের গুরুত্ব দেওয়া তাদের প্রাকৃতিক দৃষ্টিভঙ্গির প্রতি গুরুত্ব আরােপ করাতাদের মতামতের প্রতি গুরুত্ব না তাদের প্রাকৃতিক দৃষ্টিভঙ্গি বা ইচ্ছার বিরুদ্ধে কাজ করা।
তাদের একান্ত নিজস্ব অনুভূতির প্রতি সহমত পােষণ করা।তাদের একান্ত নিজস্ব অনুভূতিতে আঘাত দেওয়া।
১০তাদেরকে কথা বলার বা সামনে থেকে দেখার সুযােগ দেয়া।তাদেরকে কথা বলায় এবং দেখায় বাধা দেওয়া।
১১তাদের সাথে সর্বদা ভালাে আচরণ করা।তাদের সাথে খারাপ আচরণ করা।
উপরিউক্ত উচিত এবং অনুচিত পদক্ষেপগুলাে সঠিক ভাবে পালন করতে পারলে সমাজ থেকে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু ও সাধারণ মানুষের মধ্যে যে বৈষম্য রয়েছে তা দূরীভূত হবে।



নিয়মিত আপডেট পেতে পেজটিকে ফলো করুন।

Post a Comment

0 Comments