১. ঝাল চিকেন ডােনাট

উপকরণঃ
চিকেন কিমা ৫০০ গ্রাম, সেদ্ধ আলু ২ টি, বেরেস্তা ১ টেবিল। চামচ, কাঁচামরিচ কুচি ৪টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, ডিম ১টি, বিস্কুটের গুঁড়া আধা কাপ।

প্রণালিঃ
প্রথমে একটি বাটিতে চিকেন কিমা, সেদ্ধ আলু, বেরেস্তা, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, ভাজা শুকনা মরিচ গুঁড়া, লবণ, ডিম ও বিস্কুটের গুঁড়া দিয়ে ভালাে করে মাখিয়ে নিন। মাখানাে। কিমা দিয়ে গােল ডােনাট আকারে তৈরি করে নিন। চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করা ডােনাটগুলাে বাদামি করে ভেজে তুলে নিন।

২. মিনি বার্গার

উপকরণঃ
মুরগির মাংস পাতলা করে কাটা ৪ পিস, লবণ ১ চা। চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, ডিম ২ টি, বিস্কুটের গুড়া ১ কাপ, তেল ২ কাপ, মেওজিনি :১ কাপ টমেটো পাতলা করে কাটা ১ টি।

প্রণালিঃ
প্রথমে মুরগির মাংস ব্লেন্ড তার মধ্যে লবণ ও ভাজা শুকনা মরিচ গুড়া দিয়ে ভালাে করে মাখিয়ে নিন। একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে মাখানাে মুরগির মাংস ডিমে চুবিয়ে বিস্কুটের । গুঁড়াতে গড়িয়ে ডুবাে তেলে বাদামি করে ভেজে তুলে নিন। এবার বনরুটি মধ্যে দিয়ে কেটে মেওনিজ মাখিয়ে ভাজা মুরগির মাংস, টমেটো ও লেটুসপাতা দিয়ে রুটির বাকি অংশ ওপরে দিন।

৩. কাঁচামরিচ মাংস

উপকরণঃ
খাসির মাংস ১ কেজি, পিয়াজ বাটা ২ টে. চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা। বাটা ১ চা চামচ, টকদই ৩ টে. চামচ, মিষ্টি দই ২ টে চামচ, ধনিয়া পাতা ১ আঁটি, কাঁচামরিচ বাটা ১ টে. চামচ, লবণ ও চিনি স্বাদ মতাে এবং সাদা তেল পরিমাণ মতাে।

প্রণালিঃ
ধনিয়া পাতা বাদে সব উপকরণ মাংসে মাখিয়ে (মেরিনেট করে) ২-৩ ঘণ্টা রেখে দিন। এবার একটি কড়াই নিন। কড়াইতে তেল। দিন। এরপর মেরিনেট করা মাংসগুলাে দিয়ে দিন। কম আঁচে ঢেকে রান্না করুন। সময় কম থাকলে প্রেসার কুকারে রান্না করুন। পানি না দেওয়াই ভালাে। মাংস নরম হয়ে এলে এবং ঝােল মাখা মাখা হয়ে এলে ধনিয়াপাতা ছড়িয়ে নামিয়ে নিন।

৪. মুগ ডাল দিয়ে মুরগি ভুনা

উপকরণঃ
মুরগি ১টা; মুগ ডাল দেড় কাপ, পিয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ১ টে. চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি ২ টুকরাে, তেজপাতা ২টা, তেল আধা কাপ, জিরার গুঁড়া আধা চা। চামচ, লবণ স্বাদ মতাে, কাঁচামরিচ ৭/৮ টি।

প্রণালিঃ
মুগ ডাল হালকা ভেজে ধুয়ে নিন। ফ্রাইপ্যানে তেল গরম করে গরম মসলা ও পিয়াজ দিয়ে বাদামি করে ভেজে নিন। সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন। এবার মুরগির টুকরা দিয়ে দিন। ৫ মিনিট কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন। মুরাগ। সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে নিন। দু-একবার ফুটে উঠলে চিনি। আর কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে ৫ মিনিট ঢেকে রাখুন। এবার একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পিঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগিতে দিন। জিরার গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।

আরো তথ্য পেতে ভিজিট করুন.