১. খাসির আচারি মাংস

উপকরণঃ
খাসির মাংস ১ কেজি, পিঁয়াজ কচি ১ কাপ, আদা ও রসুন বাটা ১ চা। চামচ, হলুদ ও মরিচ গুঁড়া ২ চা চামচ, আচারি মসলা আধা চা চামচ, আমের ও জলপাইয়ের আচার আধা কাপ, পিয়াজ বাটা ১ চা চামচ, মাংসের মসলা আধা চা চামচ, তেজপাতা ১টি, আধা কাপ তেল, লবণ। স্বাদমতাে।

প্রণালিঃ
মাংস ভালাে করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, লবণ, আদা ও রসুন বাটা ও গুঁড়া মসলা ভালাে করে মেখে ২০/৩০ মিনিট মেরিনেট করে রেখে দিন। কড়াইতে তেল গরম করে পিয়াজ, তেজপাতা সামান্য বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে পানি দিয়ে কষাতে থাকুন। মাংস সিদ্ধ হয়ে এলে মৃদু আঁচে ১০ মিনিট দমে। রেখে আমের ও জলপাইয়ের আচার দিয়ে ২/৩ মিনিট ঢেকে রাখুন।

২. খাসির রগেন জোস

উপকরণঃ
খাসির মাংস ১ কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, খাসির পায়ার স্টক ২ কাপ, জায়ফল ও জয়ত্রী আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ‘ ধনিয়া গুঁড়া আধা চা চামচ, পিঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণ মতাে, কাঁচামরিচ ৩/৪টি।

প্রণালিঃ
প্রথমে তেলে সব মসলা কষিয়ে খাসির মাংস দিয়ে আবার কষান। অল্প অল্প গরম পানি দিয়ে কষাতে থাকুন। তারপর ঢেকে রাখুন। মাংস সিদ্ধ হয়ে এলে খাসির
স্টক দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন। সব শেষে কাঁচামরিচ | ও গরম মসলা দিয়ে নামিয়ে ফেলুন।

৩. কাঁচকলার কোপ্তা

উপকরণঃ
কাঁচাকলা ৩টি, মাঝারি আলু ২টি, বেসন ৩ টেবিল চামচ, গরম মসলাগুঁড়াে হাফ চা চামচ, ধনেগুঁড়াে হাফ চা চামচ, জিরাগুঁড়া হাফ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, চারমগজ বাটা ১ চা চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, টমেটো ২টি, কাঁচামরিচ ৪টি, সাদা তেল পরিমাণমতাে, লবণ পরিমাণ মতাে, সরষে তেল ২ চামচ, ফোড়নের জন্য। এলাচি ১টা, লবঙ্গ ২টি, দারুচিনি ১ টুকরাে, হলুদগুড়া হাফ চা চামচ, লঙ্কাগুঁড়াে হাফ চা চামচ, ঘি ১ চামচ।

প্রণালিঃ
কোপ্তা বানানাের জন্য প্রথমে আলু আর কাচকলা সেদ্ধ করে। খােসা ফেলে দিতে হবে। এবার কলা, আলু, বেসন, সামান্য হলুদ গুঁড়া, লবণ, ধনে গুড়া, জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া, কাচামরিচ কুঁচি দিয়ে ভালাে করে মাখিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে তেল দিন, তেল গরম। করে তাতে মিশ্রণ থেকে গােল গােল কোপ্তা বানিয়ে তেলে দিয়ে ভেজে নিলে। তৈরি হয়ে যাবে মজাদার কঁচকলা কোপ্তা।

৪. পনির ডালনা

উপকরণঃ
পনির ৫০০ গ্রাম, আলু ২টা, আদা বাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ২টা, টমেটো ২টা, সাদা জিরা ১ চা চামচ, তেজপাতা ১টা, শুকনাে মরিচ ১টা, এলাচ ৩টা, লবঙ্গ ৩টা, দারুচিনি ১ টা, হিং ১ চিমটি, হলুদ গুঁড়াে ১ চা চামচ, জিরা গুঁড়াে ১ চা চামচ, কাশ্মিরী। মরিচগুঁড়া ১ চা চামচ, লবণ ও চিনি স্বাদমতাে, ঘি ১ চা চামচ, সরষের তেল প্রয়ােজনমতাে।

প্রণালিঃ
প্রথমে পনিরগুলাে কেটে লবণ, হলুদ দিয়ে মেখে হালকা করে ভেজে তুলে নিতে হবে। এরপর আলুগুলােকে গােট গােট করে কেটে লবণ, হলুদ দিয়ে মেখে ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলেই তেজপাতা, শুকনাে মরিচ, জিরা, ফোড়ন, লবঙ্গ, এলাচ, দারুচিনি, হলুদের গুঁড়া, মরিচ গুঁড়া, হিং দিয়ে ভালােভাবে নেড়ে আদা বাটা দিতে হবে। এবার ভাজা ভাজা হয়ে এলে টমেটো কুচি ও বাকি মসলা দিয়ে ভালােভাবে কষিয়ে নিতে হবে। এরপর স্বাদমতাে লবণ ও চিনি দেওয়ার পর সামান্য পানি দিয়ে কষাতে হবে। হালকা আঁচে মিনিট পাঁচেক রান্না করে ভাজা পনির ও আলুর টুকরােগুলাে দিয়ে ভালােভাবে মিশিয়ে তিন মিনিট ঢেকে রাখতে হবে। তারপর উপরে ঘি ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে নিরামিষ পনির ডালনা।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।

আরো তথ্য পেতে ভিজিট করুন.