চিকেন বিরিয়ানি রাঁধতে গেলে আমরা সাধারণত মুরগির মাংসটা আগেই রান্না করে রাখি, তাই না? আজ রইলো ভিন্ন রকম একটি রেসিপি। চিকেন কাচ্চি বিরিয়ানি৷ একটু বয়স বাড়লেই খাসি বা গরুর মাংস অনেকেই এড়িয়ে চলেন। মুরগি দিয়েই রেঁধে ফেলুন কাচ্চি বিরিয়ানি। আর দারুণ রেসিপিটি চাইলে একে রাঁধতে পারবেন ওভেনেও!

উপকরণ:-
মুরগির মাংস – ১ কেজি
পোলাও-এর চাল – ১/২ কেজি 
পেঁয়াজ বেরেস্তা– ১কাপ
পেপে বাটা – ২টেবিল চামচ
টক দই – ১ কাপ 
আদা বাটা – ১ চা চামচ
লবণ – স্বাদ মতন
রসুন বাটা – ১চা চামচ
দারচিনি – ২ টুকরা
লং – ৪/৫টা  
এলাচি – ২টা
জয়ফল গুঁড়ো – ১/২ চা চামচ       
জয়ত্রি গুঁড়ো – ১/৪ চা চামচ
ঘি – ১/৪ কাপ  
কাচা মরিচ – ৬/৭টা আস্ত
শাহী জিরা – ১/২ চা চামচ
কেওড়া জল – ১/২ চা চামচ ( না দিলেও চলে দিলে দোকানের মতন সুন্দর গন্ধ হবে )
গোলাপ জল – ১/২চা চামচ ( না দিলেও চলে দিলে দোকানের মতন সুন্দর গন্ধ হবে )
ধনে গুঁড়ো – ১ চা চামচ
লাল মরিচের গুঁড়ো ১/২ চা চামচ
হলুদ গুঁড়ো – ১/২ চা চামচ ( না দিলেও চলে )
গুঁড়ো দুধ – ১/২ কাপ

প্রণালি:-
পোলাও-এর চাল, গুঁড়ো দুধ ও ঘি বাদে চিকেনের সাথে বাকী সব উপকরণ ভাল করে মাখিয়ে নিতে হবে। মাখানো এই মিশ্রণকে ৩ ঘণ্টা মেরিনেট করতে হবে। পোলাও-এর চালকে ১/৩ পরিমাণ সেদ্ধ করে পানি ঝড়িয়ে নিতে হবে। একটা হাঁড়িতে প্রথমে, ঘি দিয়ে তারপর তাতে মাখান মাংসগুলা সুন্দর করে বিছিয়ে দিতে হবে। তার উপর আরেকটু বেরেস্তা, পুদিনা পাতা কাঁচা মরিচ দিয়ে ১/৩ সেদ্ধ পোলাও এর চাল দিয়ে ঢাকা দিতে হবে মরিচ দিয়ে ১/৩ সেদ্ধ পোলাও এর চাল দিয়ে ঢাকা দিতে হবে।

চাল ঢাকা হলে তার উপরে কয়েক জায়গায় চামচ দিয়ে গর্ত করে তাতে কেওড়া , গোলাপ জল দিয়ে মাখানো মিশ্রণকে ঐ গর্তের মাঝে একটু একটু করে ঢেলে দিতে হবে। ঢালা হলে পোলাও-এর চালের উপরে আবারও বেরেস্তা দিয়ে সুন্দর করে ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। আটা দিয়ে বানানো খামির দিয়ে হাঁড়ির সিল করে ঢেকে দিতে হবে। হাঁড়ির ঢাকনার উপর গরম পানির একটা হাড়ি বসাতে হবে।

আর অন্য দিকে চুলার আঁচ প্রথম ৫ মিনিটে বেশি আঁচে আর পরের ১০ মিনিটে মাঝারি আঁচে রাখতে হবে। এখন ১৫ মিনিট পর হাঁড়ির নিচে তাওয়া দিয়ে হালকা আছে ৪৫ মিনিট রান্না করলেই হয়ে যাবে সাধারন চুলায় বানানো মজাদার মুরগির কাচ্চি বিরিয়ানি। কেউ যদি এটা বড় ওভেনে করতে চান তাদের জন্য বলছি , ১৬০ সেলসিয়াস তাপমাত্রায় ২ ঘণ্টা বেক করলেই হয়ে যাবে মজাদার মুরগির কাচ্চি বিরিয়ানি।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো গজল বাংলা লিরিক্স পেতে ভিজিট করুন.