আসসালামু আলাইকুম আপনারা সকলে কেমন? আছেন আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। টাইটেল দেখে নিশ্চয়ই বুঝতে পেরেছেন, আজ কি বিষয় নিয়ে আলোচনা করা হবে। তো চলুন বকবক না করে কাজ শুরু করা যাক।

আজকের বিষয় হলঃ-

আপনি মুসলিম হলে এই পোস্টটি শুধুমাত্র আপনার জন্য। আমরা যারা মুসলিম আছি। তারা পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করার চেষ্টা করি মসজিদে। অনেকেই নামায পড়েন আবার অনেকেই পড়েন না। তবে আমি রিকমান্ড করবো, পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার জন্য। যদি পাড়েন মসজিদে গিয়ে জামাতের সাথে পড়েন। আচ্ছা আমরা যারা স্মার্ট ফোন ব্যবহার করি। দেখা যায় অনেক সময় আমরা নামাজের সময় মোবাইল সাইলেন্ট করতে ভুলে যায়। এই সময় অনেকেই ফোন করে আর ফোন সাইলেন্ট না থাকার জন্য বেজে উঠে। এই সময় নামাযের মুসুল্লিদের অনেক সমস্যা হয়। তাই এমন কোন সিস্টেম যদি হতো, যে নামাজের সময় মোবাইল অটোমেটিক সাইলেন্ট মোডে চলে যাবে। আবার নামায শেষে সাইলেন্ট মোড বন্ধ হয়ে যাবে। তাহলে কেমন হতো? হ্যাঁ, আজকের পোস্টটি হচ্ছে এই বিষয়ে। যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের সকলেরই এই সেটিংস টি ফোনে করে রাখেন। এটি সব মোবাইল কোম্পানি দিয়ে দেয়। সেই সেটিংটির নাম হল Do Not Disturb. এটি দিয়েই আমরা সেই কাজ টি করবো।

কিভাবে আপনি সেটিংস টি করবেন দেখে নিনঃ-

প্রথমে আপনি নোটিফিকেশন বাড়ে গিয়েও দেখতে পারেন। আবার সেটিংস থেকেও দেখতে পারেন। অর্থাৎ, আপনাকে খুঁজতে হবে Do Not Disturb. এই অপশনটি কোথায় আছে? এটি আগে খুঁজে বের করতে হবে।

তো আমি বের করেছি দেখতেই পাচ্ছেন উপরের ছবি থেকে।

১. এখানে ক্লিক দিয়ে ধরে রাখুন। তারপর আপনাকে একটি পেইজে নিয়ে যাবে। যাওয়ার পর দেখতে পারবেন

২. Schedules নামের একটি অপশন আছে। ওখানে ক্লিক করতে হবে। ছবি অনুযায়ী দেখুন

৩. এরপর ছবিতে দেখানো জায়গায় অর্থাৎ প্লাস (+) চিহ্নে ক্লিক করুন। তারপর দেখতে পারবেন ছবিতে লেখা আছে

৪. নাম লিখুন। অর্থাৎ চার নম্বর এখানে আপনি পাঁচ ওয়াক্ত নামাজের নাম লিখবেন। যেমন ফজর, জহর, আসর, মাগরিব, ও এশা এরপর ছবিতে দেখানো অনুযায়ী

৫. From এখানে আপনি নামাজ, যে টাইমে শুরু হয়। তার ১০ মিনিট আগে দিয়ে রাখবেন। ধরুন, জোহরের নামাজ 1:30 মিনিটে শুরু হয়। আপনি তাহলে এখানে 1:20 মিনিট দিয়ে রাখবেন। অবশ্যই Am/Pm খেয়াল করে দিবেন। তা না হলে হবে না।

৬. To লেখা রয়েছে। এখানে নামাজের শেষ সময় টা দিবেন। মানে, আপনি যখন মসজিদ থেকে বের হবেন। সেই টাইমটা দিয়ে রাখবেন। ধরুন, আমি বের হই 1:50 মিনিটে। তাহলে To এর জায়গায় দেবো 1:50 মিনিট।

৭. Repeat এখানে আপনি সপ্তাহ 7 দিন দিতে পারেন। আমি 7 দিন দিয়েছি. তাই Daily লেখা আছে।

৮. Done এ কিলিক করে save করুন। কাজ শেষ।

namazer somoy ar phone bajbe na automatic phone silent hobe

কিছু কথাঃ-

আচ্ছা এখন আসি ছবিতে দেখানো ৫ নাম্বার এবং ৬ নম্বর এর কাজ কি বুঝাচ্ছে। ৫ নম্বর বুঝাচ্ছে এখানে ফোন সাইলেন্ট চালু হবে। আর To মানে হল সাইলেন্ট বন্ধ হয়ে যাবে। আপনি যদি এই কাজটি করে রাখেন। তাহলে আপনাকে ফোন সাইলেন্ট করা বা বন্ধ করার কোন প্রয়োজন হবে না। কেউ যদি এই সময় ফোন দেই, তবুও আপনার ফোন বাজবে না। তাই আমার মতে
সকল মুসলিম ভাইদের উচিত এই কাজটি করে রাখা।

দেখুন আমি পাচ ওয়াক্ত নামাযের সময় দিয়ে রেখেছি।

সময় হলেই চালু হয়।

সময় হলেই চালু হয়। আবার সময় শেষ হলেই বন্ধ হয়ে যায়।

namazer somoy ar phone bajbe na automatic phone silent hobe

তো আজকের পোষ্ট টি আপনার কাছে কেমন লাগলো তা কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো নামাজ সম্পর্কে জানতে ভিজিট করুন.