আপনাকে কল করলে সেটা আপনার কাছেই কেন আসে? জানতে পড়ুনঃ-

  1. IMSI কী?
  2. IMSI-catcher কী?

IMEI কী?
আমরা অনেকেই ফোনের IMEI এর কথা শুনেছি, কিংবা জানি। IMEI হচ্ছে প্রতিটা ফোনের জন্য সম্পূর্ণ আলাদা একটা নাম্বার, যেটা সেই ফোনটাকে অন্যসব ফোন থেকে আলাদা করে চিনতে সাহায্য করে। IMEI এর পূর্ণরূপ হচ্ছে International Mobile Equipment Identity. অর্থাৎ আপনার ফোনের ইউনিক আইডেন্টিটি নাম্বার হচ্ছে এই imei.

একইভাবে প্রতিটা সিমের জন্য আলাদা একটা পরিচিতি সংখ্যা বা ইউনিক আইডেন্টিটি নাম্বার থাকে। এটা আপনার সিমকার্ডের ফোন নাম্বার নয়, আলাদা একটা ১৫ ডিজিটের আইডেন্টিটি নাম্বার। আপনাকে যখন ফোন করা হয় তখন আপনার ১১ ডিজিটের ফোন নাম্বারটি কোন imsi নাম্বারের সাথে সংযুক্ত সেটা দেখেই সেখানে কল যায়।

এজন্য আপনি যখন সিম রিপ্লেস করেন তখন আপনার ফোন নাম্বার ঠিক থাকলেও imsi নাম্বার চেঞ্জ হয়। নতুন imsi নাম্বারে আপনার ১১ ডিজিটের ফোন নাম্বারটা সংযুক্ত করে দেয়া হয়। অনেক ক্ষেত্রে আপনার সিম নিজেও জানেনা আপনার ফোন নাম্বার কী!

তাহলে জিজ্ঞেস করতে পারেন, আপনাকে কল দিলে সেটা আপনার নাম্বারেই কী করে আসে?
কারণ কাজটা সার্ভার করে। আপনার নাম্বারে কেউ কল করলে সার্ভার দেখে সেই ফোন নাম্বারটা কোন সিমের সাথে সংযুক্ত, সেটাতেই কলটা পাঠিয়ে দেয়।

IMSI কী?
IMSI এর পূর্ণরূপ হচ্ছে International mobile subscriber identity. ইমসি নাম্বারের মধ্যে কান্ট্রি কোড, অপারেটর কোড এবং শেষে আপনার জন্য একটি ইউনিক নাম্বার থাকে। আপনাকে যখন কেউ কল বা মেসেজ দেয়, তখন সেটা আপনার কাছেই কীভাবে আসে? কেনই বা আসে? আমাদের মোবাইল ফোনে থাকা সিমকার্ডটি সবসময় তার আশেপাশের মোবাইল ফোন টাওয়ার গুলোকে চিৎকার করে বলতে থাকে যে- “আমার আইডি নাম্বার এত, আমি এখানে আছি।” প্রতি সেকেন্ডে কয়েকশ বার করে এটা এভাবে তার আশেপাশের টাওয়ারের কাছে সিগনাল পাঠাতে থাকে। তখন তার সেই সিগনাল গ্রহণ করে টাওয়ার গুলো সার্ভারে রিপোর্ট পাঠায় যে, অমুক সিমকার্ড এখন আমার আওতায় অবস্থান করছে। তখন কেউ যখন আপনাকে কল দেয় বা মেসেজ পাঠায়, তখন সেটা তার ফোন পাঠিয়ে দেয় তার নিকটতম টাওয়ারের কাছে তারপর সেটা সার্ভারে যায়। এরপর সার্ভার সেটা পাঠিয়ে দেয় আপনার নিকটতম টাওয়ারের কাছে, তারপর সেটা যায় আপনার ফোনে। এভাবেই আপনার কাছে কল আর মেসেজ আসে। আপনার সিমকার্ডের সেই ইউনিক আইডেন্টিটি নাম্বারের কারণে আপনাকে দেয়া কল বা মেসেজ শুধু আপনার কাছেই আসে, অন্য কারো কাছে না গিয়ে।

এখন ইমসিআই ক্যাচার কী?

IMSI catcher এর পূর্ণরূপ International mobile subscriber identity-catcher. এটা একধরণের টুলস যেটা টাওয়ার আর ফোনের মাঝখানে এসে নিজের আইডি ফেইক করে। সে টাওয়ারকে বলে যে, আমিই এই সিমকার্ড। আর সে আপনার সিমকার্ডকে বুঝাতে সক্ষম হয় যে, সে আপনার নিকটবর্তী টাওয়ার। ফলে আপনার ফোন থেকে টাওয়ারকে পাঠানো সিগন্যাল প্রথমে তার কাছে যায়, তারপর সেটা টাওয়ারের কাছে যায়। একই ভাবে টাওয়ার যখন আপনার ফোন কোনো বার্তা পাঠায়, তখন সেটা প্রথমে ইমসি ক্যাচারের কাছে যায় তারপর আপনার ফোনে। ফলে এই মেশিন আপনি কাকে মেসেজ পাঠাচ্ছেন, কী মেসেজ পাঠাচ্ছেন, কাকে কল করছেন, কী কথা বলছেন সবই সে জানে। সে শুনতে পারে, রেকর্ড করতে পারে। আপনার লোকেশনও সে জানে।

এমনকি সে আপনার দেয়া মেসেজও পরিবর্তন করে দিতে পারে। ধরেন আপনি আমাকে মেসেজ দিলেন “Bangladesh is a mafia state.” ইমসি ক্যাচার সেটা পরিবর্তন করে দিয়ে আমার ফোনে আপনার থেকে আসা মেসেজটি হল “Bangladesh is a beautiful country.” অথবা আপনি আমাকে মেসেজ পাঠালেন “Turn on tv, watch Al Jazeera.” আমার কাছে আসলো “Watch ekattor tv.”

বাংলাদেশ সরকার তার নাগরিকদের উপর নজরদারি করার জন্য এই স্পাই টুলস কিনেছে ইজরায়েলের কাছ থেকে।
ভালো থাকুন সুস্থ থাকুন অপরাধ মুক্ত দেশ গড়ুন।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো টেক টিপ্স পেতে ভিজিট করুন.