২১) প্রশ্নঃ মানুষের ব্রেইনে কিভাবে সংযুক্ত হচ্ছে কম্পিউটার আরও বুদ্ধিমান হবে মানুষ?

উত্তরঃ অবিশ্বাস্য হলেও সত্য। মানুষের ব্রেইনে সংযুক্ত করা হচ্ছে কম্পিউটার। এর ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে মানুষ আরাে বুদ্ধিমান হয়ে জটিল জটিল বিষয় সমাধান করতে পারবে৷ এলােন মাস্কের এই নতুন প্রকল্পের নাম নিউরােলিংক। নিউরােলিংকের এ চিপ স্থাপনের জন্য অপারেশনে কোনও রক্তপাত হবে না এবং মানুষের স্কালে এটি অনেকটা ক্ষুদ্র তারযুক্ত স্মার্টওয়াচের মতাে থাকবে।

২২) প্রশ্নঃ পৃথিবীর সবচেয়ে ছােট হৃৎপিণ্ড কি?

উত্তরঃ এটি হচ্ছে পৃথিবীর সবচেয়ে ছােট কৃত্রিম হৃৎপিণ্ড। এই কৃত্রিম হার্টটি ১৬ মাস বয়সের একটি শিশুকে ১৩ দিন পর্যন্ত জীবন বাঁচিয়েছিলাে যতক্ষণ না পর্যন্ত ডােনার হার্ট পাওয়া যাচ্ছিলাে।

২৩) প্রশ্নঃ বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার কোথায়?

উত্তরঃ বিশ্বের সবচেয়ে শক্তিশালী সুপার কম্পিউটার জাপানের Fugaku বিশ্বের সেরা ৫০০ টি সুপার কম্পিউটারের মধ্যে সবচেয়ে শক্তিশালী সুপারকম্পিউটার এখন জাপানের ফুকু (Fugaku). এই সুপার কম্পিউটারের মধ্যে রয়েছে ১.৫ লক্ষ হাই-পারফরমেন্স প্রসেসিং ইউনিট। মার্কিন সুপার কম্পিউটার সামিট (IBM) সিস্টেম এর থেকেও ২.৮ গুণ দ্রুত কাজ করতে পারে ফুগাকু৷ বিগত প্রায় ৬ বছর ধরে এই সুপার কম্পিউটার তৈরি করেছে ‘Fujitsu and Riken’ কোম্পানি।

২৪) প্রশ্নঃ বিশ্বের সর্বপ্রথম ভার্চুয়াল বউ কে?

উত্তরঃ বিশ্বের সর্বপ্রথম ভার্চুয়াল বউ অজুমা হিকারি জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান ভিনকু৷ ভিনকু’র তৈরী করা এই ভার্চুয়াল স্ত্রীর নাম হচ্ছে ‘আজুমা হিকারী। যাকে দেখা যাবে হলােগ্রাফিক পর্দায়। সে স্বামীকে ঘুম থেকে জাগাবে এবং Good Morning জানাবে। আবহাওয়ার খবর জানাবে, ঘরের লাইট, ফ্যান, এসি বন্ধ করবে। স্বামীকে অফিস যাওয়ার সময় Good Bye জানাবে। আর সবচেয়ে মজার ব্যাপার হলাে, তার সাথে মনের কথাও বিনিময় করা যাবে।

২৫) প্রশ্নঃ নিখোঁজ সাবমেরিনটির ধ্বংসাবশেষ অবশেষে মিলল কিভাবে?

উত্তরঃ ইন্দোনেশিয়ায় তিন দিন পর উদ্ধার হলাে নিখোঁজ সাবমেরিনের ধ্বংসাবশেষ৷ ২১ এপ্রিল ২০২১ বালি দ্বীপের উত্তরে মহড়ার সময় ৫৩ নাবিকসহ সাবমেরিনটি। নিখোঁজ হয়। ধ্বংসাবশেষ যেখানে পাওয়া গিয়েছে সেখানকার গভীরতা প্রায় ৮৫০ মিটার। অপরদিকে সাবমেরিনটি মাত্র ৫০০ মিটার গভীর পর্যন্ত চাপ সহ্য করতে পারে। এছাড়াও নাবিকদের প্রায় ৭২ ঘণ্টা পর্যন্ত টিকে থাকার মতাে পর্যাপ্ত অক্সিজেন ছিল সাবমেরিনটিতে। ৭২ ঘন্টা পাড় হয়ে যাওয়ার কারণে ধারণা করা হচ্ছে সাবমেরিনের সকল নাবিক ইতােমধ্যে মারা গিয়েছেন৷

২৬) প্রশ্নঃ তিন বিজ্ঞানীর একই দিনে মৃত্যুর সময়?

উত্তরঃ আইনস্টাইন জন্মঃ- ১৪ই মার্চ।
স্টিফেন হকিং জন্মঃ- ৮ই জানুয়ারি মৃত্যুঃ ৮ই জানুয়ারি
গ্যালিলিও মৃত্যুঃ- ১৪ই মার্চ
স্টিফেন হকিং যেদিন জন্ম গ্রহণ করেন সেইদিনেই গ্যালিলিও। মৃত্যু বরন করেন এবং তিনি যেদিন মৃত্যু বরন করেন ঐদিনই আইনস্টাইন জন্ম গ্রহণ করেন।

২৭) প্রশ্নঃ মহাকাশচারীরা পৃথিবীতে ফিরে আসার পর কেন সাথে সাথে হাটতে পারে না?

উত্তরঃ আমরা জানি না মহাকাশে কোথায় উঁচু রয়েছে আর কোথায় নিচু। এছাড়াও আমাদের কানের ভিতরে থাকা সেন্সরগুলি যা ভারসাম্য। | নিয়ন্ত্রণ করে, মহাকাশে অক্ষম হয়ে যায়। যখন মহাকাশচারীরা পৃথিবীতে ফিরে আসে, মহাকর্ষের সাথে পুনরায় সমন্বয় করতে কয়েক সপ্তাহ বা এমনকি কয়েক মাস সময় লেগে যায়। এর কারণ ‘জিরাে গ্রাভিটি’ আমাদের অভিমুখীকরণের অনুভূতির সাথে মিশে যায়।

২৮) প্রশ্নঃ নাক কেন দৃষ্টির সামনে এসে পড়েনা?

উত্তরঃ আমাদের নাকের অবস্থান দুই চোখের ঠিক মাঝামাঝি স্থানে হলেও | নাকি কিন্তু কখনই আমাদের চোখে পড়ে না। মস্তিষ্ক দুই চোখের দৃষ্টিদ্বয়কে সমন্বিত করে নাককে অনেকটা অদৃশ্য (Invisible) করে রাখে, যাতে আমাদের সামনের বস্তু দেখতে কোন অসুবিধা হয়। শরীরতত্ত্বের ভাষায় এই পদ্ধতিকে বলা হয় আনকনশিয়াস সিলেক্টিভ অ্যাটেনশন৷

২৯) প্রশ্নঃ দুর্ঘটনা রােধে বাংলাদেশী তরুণদের অসাধারণ উদ্ভাবন?

উত্তরঃ বাংলাদেশের ৭ তরুণ মিলে তৈরি করেছেন ‘ডিজিটাল ড্রাইভার নামে একটি অ্যাপ। অ্যাপটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে ফোনের ক্যামেরা ব্যবহার করে কোনাে ড্রাইভার ২ সেকেন্ড এর বেশি সময় ধরে চোখ বন্ধ করে থাকলেই এলার্ম অন করবে এবং সতর্ক করে দিবে। পাশাপাশি গাড়ির গতি নিয়ন্ত্রণেও সতর্ক করবে অ্যাপটি। বাস,ট্রাক এবং প্রাইভেট কারে ব্যবহার উপযােগী | এই অ্যাপের মাধ্যমে দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে!

৩০) প্রশ্নঃ Apple ag antstolar iPhone 14 এ থাকবে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা?

উত্তরঃ ২০২২ সালে আপকামিং আইফোনে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা আনার পরিকল্পনা করছে Apple. যেখানে iPhone 14 এ ৪K ভিডিও রেকর্ডিং সুবিধার জন্য হাই রেজুলেশন CMOS ইমেজ | সেন্সর ব্যবহার করবে অ্যাপল।

৩১) প্রশ্নঃ প্রথম ফেইসবুক হ্যাকার Chris Putnam ফেইসবুকে কিভাবে চাকুরি পেয়েছিলেন?

উত্তরঃ ২০০৬ সালে ‘ক্রিস পুতনাম’ নামক এক ব্যক্তি ফেইসবুক একাউন্ট হ্যাক করে হাজারেরও বেশি ফেইসবুক প্রোফাইল পরিবর্তন করে My Space নামক আরেকটি সামাজিক যােগাযােগ ওয়েবসাইট এর প্রােফাইলের মত করে দেয়। কিন্তু তার বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার পরিবর্তে ফেইসবুকের সহপ্রতিষ্ঠাতা ‘ডাস্টিন মস্কোভিটজ’ তাকে ফেইসবুকে ইন্টারভিউয়ের জন্য অফার করে এবং একসময় নিজেদের প্রতিষ্ঠানে তাকে চাকরি দিয়ে দেয় ফেইসবুক

৩২) প্রশ্নঃ APPLE 27 Oca GOOGLE Tutache থেকে ২০ গুন বেশি তথ্য সংগ্রহ করে?

উত্তরঃ একটি গবেষণায় দেখা গেছে iOS অ্যাপলের কাছে যে পরিমাণ ইউজারদের থেকে তথ্য পাঠায়, তার চেয়ে Android গুগলের। কাছে ২০ গুন বেশি তথ্য পাঠায়। যেখানে জানা গেছে, প্রতি ১২ ঘন্টায় Android গুগলকে ইউজারদের 1MB তথ্য পাঠায়, আর iOS অ্যাপলকে প্রতি ১২ ঘন্টায় ইউজারদের থেকে 53KB তথ্য পাঠায়।

৩৩) প্রশ্নঃ শাওমির নতুন লােগাে ডিজাইনে কত খরচ করেছে?

উত্তরঃ শাওমির নতুন লােগাে ডিজাইনে খরচ করেছে ৩০০,০০০ ডলার! সাম্প্রতিক সময়ে শাওমি তাদের লােগাে ডিজাইনে কিছুটা পরিবর্তন এনেছে। যেখানে তারা লােগােটিকে স্কোয়ারের পরিবর্তে কিছুটা বৃত্তাকার করেছে। শাওমির এই নতুন লােগােটি ডিজাইন করেছে জাপানিজ গ্রাফিক্স ডিজাইনার ‘কেনিয়া হারা’। এই রিব্রান্ডিংয়ের জন্য ‘Kenya Hara’কে ৩ লক্ষ ডলার দিয়েছে শাওমি৷

৩৪) প্রশ্নঃ মানুষের চোখের মত ক্যামেরা ফোন আনতে যাচ্ছে xiaomi?

উত্তরঃ Mi MIX ফোনে মানুষের চোখের মত লিকুইড লেন্স ক্যামেরা ব্যবহার করবে শাওমি। মানুষের চোখ যেভাবে কাজ করে এবং বিভিন্ন দূরত্বের অবজেক্টগুলিতে যেভাবে তাৎণিকভাবে ফোকাস করে ঠিক সেভাবেই কাজ করবে এই লিকুইড লেন্স ক্যামেরা৷ শাওমি এই টেকনােলজির নাম দিয়েছে ‘বায়ােনিক ফটোগ্রাফি।

৩৫) প্রশ্নঃ ২০২৩ সালের মধ্যে ১০ হাজার কর্মী ছাটাইয়ের ঘােষণা দিয়েছে NOKIA?

উত্তরঃ বিশ্বজুড়ে এখন নােকিয়ার কর্মী সংখ্যা ৯০ হাজার। বর্তমানে ৫জি নেটওয়াকিং এ বেশি মনযােগ ও বিনিয়ােগ করছে নােকিয়া। ২০১৫ সাল থেকেই কর্মী ছাটাই করে আসছে নােকিয়া। এবার ৭১৫ মিলিয়ন ডলার ব্যয় কমানাের লক্ষ্যে নােকিয়া আবারও ৫-১০ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘােষণা দিয়েছে।

৩৬) প্রশ্নঃ Xiaomi তাদের ELECTRICCAR তৈরীর কাজ শুরু করেছে?

উত্তরঃ Xiaomi তাদের ELECTRICCAR তৈরীর কাজ শুরু করেছে। আগামী ২-১ মাসের মধ্যে ইলেক্টিক কার উৎপাদন শুরু করতে যাচ্ছে শাওমি

৩৭) প্রশ্নঃ নাসা’র পারসিভের্যান্য রোভারে ১৯৯৮ সালের অ্যাপলের আইম্যাক প্রসেসর?

উত্তরঃ নাসার নতুন পার্সিভারেন্ম রােভারটি মঙ্গলে অবতরণ করা সবচেয়ে উন্নত মেশিন৷ যেই রােভারে ব্যবহুত হয়েছে ১৯৯৮ সালের অ্যাপল iMac এর PowerPC 750 প্রসেসর। মূলত মঙ্গল গ্রহের বায়ুমণ্ডলের ক্ষতিকারক রেডিয়েশনের কারণে আধুনিক প্রসেসরের সেনসিটিভ ইলেকট্রনিক্সকে খারাপভাবে নষ্ট করতে পারে। এদিকে ১৯৯৮ সালের IBM এবং Motorola এর তৈরী অ্যাপল আইম্যাকের PowerPC750 প্রসেসর -৫৫° থেকে ১২৫° সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করতে পারে। যেকারণে নাসা পারসিভারেন্ম রােভারে ১৯৯৮ সালের অ্যাপলের আইম্যাক প্রসেসর ব্যবহার করে।

৩৮) প্রশ্নঃ রিদ্মিক কিবাের্ড প্রতিষ্ঠার ৯ বছর আগেই কি ছিলো?

উত্তরঃ রিদ্মিক কিবাের্ড প্রতিষ্ঠার ৯ বছর আগেই প্রতিষ্ঠিত হয়েছিলাে অভ্র কিবাের্ড! বাংলা লেখার সফটওয়্যার অভ্রের জনক মেহেদী হাসান খান। মেডিকেল কলেজ পড়ুয়া মেহেদী হাসানের অভ্র সফটওয়্যারের কাজ শুরু করেছিলেন ২০০৩ সালে। যদিও ২০০৭ সালে অভ্র। কিবাের্ড পাের্টেবল এডিশনটি তিনি বিনামূল্যে ব্যবহারের উদ্দেশ্যে উন্মুক্ত করে দেন। বর্তমানে তিনি OLX গ্রুপে সিনিয়র সফটওয়্যার ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং পদে নিযুক্ত রয়েছেন। আর রিদ্মিক কিবাের্ডের প্রতিষ্ঠাতা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শামীম হাসনাত ‘রিদ্মিক কিবাের্ড তৈরী করেছিলেন ২০১২ সালে।

৩৯) প্রশ্নঃ বিশ্বের সবচেয়ে প্রশংসিত প্রযুক্তি কি কি?

উত্তরঃ কোম্পানিঃ অ্যাপল
মার্কেট ভেল্যুঃ ৩২৩ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ১ লক্ষ ৪৭ হাজার জন

কোম্পানিঃ অ্যামাজন
মার্কেট ভেল্যুঃ ৩২১ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ১২ লক্ষ ৯৮ হাজার জন

কোম্পানিঃ মাইক্রোসফট
মার্কেট ভেল্যুঃ ৩০১ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ১ লক্ষ ৬৬ হাজার জন

কোম্পানিঃ ডিজনি
মার্কেট ভেল্যুঃ ২০১ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ২ লক্ষ ২৩ হাজার জন

কোম্পানিঃ আলফাবেট
মার্কেট ভেল্যুঃ ৩১৯ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ১ লক্ষ ৩২ হাজার জন

কোম্পানিঃ নেটফ্লিক্স
মার্কেট ভেল্যুঃ ৩৯ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ৯ হাজার ৪ শত জন

কোম্পানিঃ এনভিডিয়া
মার্কেট ভেল্যুঃ ১৭ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ১৮ হাজার ১ শত জন

কোম্পানিঃ অ্যাডােবি
মার্কেট ভেল্যুঃ ২০ বিলিয়ন ডলার
কর্মী সংখ্যাঃ ২২ হাজার ৫ শত জন

৪০) প্রশ্নঃ ২০১৮ সালে গুগলের ব্যবহুত বিদ্যুৎের পরিমাণ কত ছিলো?

উত্তরঃ ২০১৮ সালে গুগলের ব্যবহুত বিদ্যুৎের পরিমাণ। ছিলাে ১০.৬ টেরা ওয়াট/ঘন্টা। ‘গুগল প্রতিবছর যে। পরিমাণ বিদ্যুৎ ব্যবহার করে, তা বেশিরভাগ দেশের সমান। তবে বেশিরভাগ বিদ্যুৎ গুগল নিজে সােলার প্যানেল ও বাতাসের মাধ্যমে উৎপাদন করে।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো প্রশ্নের উঃ জানতে ভিজিট করুন.