১) প্রশ্নঃ zoom app কি? কিভাবে আবিষ্কার করা হয়?

উত্তরঃ প্রেমিকাকে সরাসরি দেখার ইচ্ছে থেকেই জুমের ধারণা! দূরে থাকা প্রেমিকাকে দেখতে না পেয়েই জুমের পরিকল্পনা। ভাবেন চাইনিজ বংশোদ্ভূত আমেরিকান এরিক ইয়ান। সেই ভাবনা আজ তাকে বিলিয়নিয়ার বানিয়ে দিয়েছে। বিশ্বের ৪০০ শীর্ষ ধনীদের তালিকায় উঠে এসেছেন এরিকা ফরচুন এর তথ্যানুযায়ী, চীনে বসবাস করার সময় ইয়ান ও তার প্রেমিকা আলাদা কলেজে ভর্তি হতে বাধ্য হন। তাদের দুই জনের কলেজ দূরত্ব ছিলাে ট্রেন যাত্রায় ১০ ঘন্টার।

২) প্রশ্নঃ ভাড়া নেওয়া গ্যারেজ নিয়ে Google কি করে?

উত্তরঃ সেই ভাড়া নেওয়া গ্যারেজ থেকেই আজকের এত বড় Google. Google এখন পর্যন্ত কিনে নিয়েছে ২৫০ টিরও বেশি কোম্পানি৷ ১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর সার্জেই ব্রিন ও ল্যারি পেইজের হাত ধরে যাত্রা শুরু হয়েছিলাে আজকের এই গুগলের। ইয়াহু নাম মাত্র দামে ‘গুগল’কে কিনার প্রস্তাব পেয়েও কিনেনি৷ এদিকে নােকিয়া এন্ড্রয়েডকে কিনার প্রস্তাব পেয়েও ফিরিয়ে দেয়। নােকিয়া অ্যান্ড্রয়েডকে নাকচ করলেও Google এন্ড্রয়েডকে কিনে নেয়, সাথে আরও একটি সম্ভাবনাময় প্রজেক্ট ইউটিউবকে কিনে নেয় ২০০৬ সালে।

৩) প্রশ্নঃ ১০০ বছর পর কোন ছবি রিলিজ হবে?

উত্তরঃ ১০০ বছর পর ২১১৫ সালে রিলিজ হবে সাইন্স ফিকশন মুভি 100 YEARS! 100 YEARS হচ্ছে একটি সায়েন্স ফিকশন মুভি, যার কাজ শেষ। হয় ২০১৫ সালে। মুভিটির কাজ শেষ করার পরপরই তারা মুভিটির ফিল্মকে একটি অত্যাধুনিক বুলেটপ্রুফ গ্লাসের লকারে নিরাপদে রেখে দেন। এই লকার কোন চাবি বা কোড দ্বারা খুলবে না। এতে সময় সেট করা আছে, এটি ২১১৫ সালের ১৮ নভেম্বর অটোমেটিক ভাবে খুলে যাবে। এই মুভিটির ট্যাগ লাইন হচ্ছে ‘The Movie You Will Never See’ অর্থাৎ এটি এমন একটি মুভি, যা আপনি কখনােই দেখতে পাবেন না।

৪) প্রশ্নঃ কিভাবে নিজে নিজেই সেরে উঠবে স্মার্টফোনের ডিসপ্লে?

উত্তরঃ স্মার্টফোনের ডিসপ্লে দক্ষিণ কোরিয়ার। KIST ইউনিভার্সিটির একদল গবেষক স্মার্টফোন এর জন্য এমন এক ধরনের ডিসপ্লে মেটেরিয়াল তৈরী করেছে, যেটিতে কোনাে ধরনের দাগ পড়লে, আঘাত লাগলে বা ভেঙ্গে গেলে নিজে নিজেই ঠিক হবে সেই ডিসপ্লে। শুধু তাই নয়, মাত্র ২০ মিনিটে ডিসপ্লের ৯৫% সেরে উঠবে। স্বচ্ছ কাচের মত এই ইলেকট্রনিক । মেটেরিয়াল বা ডিসপ্লে হাজারবার ফোল্ড করার পরও দেখা যাবেনা কোনাে দাগ।

৫) প্রশ্নঃ বিশ্বের প্রথম Bionic Eye তৈরী করলাে কোন দেশ?

উত্তরঃ বিশ্বের প্রথম Bionic Eye তৈরী করলাে অস্ট্রেলিয়া! অস্ট্রেলিয়ার মােনাশ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এমন একটি বায়ােনিক ডিভাইস তেরী করেছে, যা মস্তিষ্কে স্থাপনের মাধ্যমে অন্ধদের দৃষ্টি আবার ফিরে পেতে পারে।

৬) প্রশ্নঃ পেপাল কে তৈরী করেছেন?

উত্তরঃ ইলােন মাস্ক একটি নিরাপদ পেমেন্ট পদ্ধতি চেয়েছিলেন, তাই তিনি ‘পেপাল’ তৈরী করেছেন। ইলােন মাস্ক ইলেক্ট্রিক কার ড্রাইভ করতে চেয়েছিলেন, তাই তিনি প্রতিষ্ঠা করেছেন’টেসলা মটরস ইলােন মাস্ক স্পেসে যেতে চেয়েছিলেন, তাই তিনি ‘স্পেসএক্স’ প্রতিষ্ঠা করেছেন। ইলােন মাস্ক দ্রুতগতির যাতায়ত ব্যবস্থা চেয়েছিলেন, তাই তিনি হাইপারলুপ ডেভেলপ করছেন। যিনি অভিযােগ করেননি পৃথিবী কতটা খারাপ, তিনি পৃথিবীকে পরিবর্তন করতে চেয়েছেন।

৭) প্রশ্নঃ চাদে প্রতি সেকেন্ডে ডাউনলােড স্পিড কত?

উত্তরঃ চাদে প্রতি সেকেন্ডে ডাউনলােড স্পিড ৬২২ মেগাবিট! NASA এবং MIT এর বিজ্ঞানীরা লেজার টেকনােলজি ব্যবহার করে পৃথিবী থেকে চাদে ৩৮৪,৪০০ কিলােমিটার দূরত্বে ডাটা। ট্রান্সফারে সক্ষম হন। যেখানে তারা চাদে প্রতি সেকেন্ডে ৬২২। মেগাবিট ডাউনলােড স্পিড এবং ১৯.৪৪ মেগাবিট আপলােড স্পিড এক্সপেরিয়েন্স করেন।

৮) প্রশ্নঃ মঙ্গল গ্রহের বাতাস থেকে শ্বাস নেওয়া অক্সিজেন তৈরী করলাে কে?

উত্তরঃ মঙ্গল গ্রহের বাতাস থেকে শ্বাস নেওয়া অক্সিজেন তৈরী করলাে NASA! নাসার পারসিভারেন্ম রােভারের MOxIE নামক যন্ত্র মঙ্গল গ্রহের CO2 গ্যাসকে সফলভাবে অক্সিজেনে রুপান্তর করতে পেরেছে। যেখানে, লাল বা মঙ্গলগ্রহে CO2 গ্যাসের পরিমাণ সবচেয়ে বেশি, প্রায় ৯৬% আর অক্সিজেনের পরিমাণ মাত্র ০.১৩ শতাংশ। নাসার MOXIE যন্ত্রটি মঙ্গলগ্রহের CO2 গ্যাস থেকে ৫ গ্রাম অক্সিজেন গ্যাস তৈরী করেছে, যা দিয়ে একজন নভােচারী মঙ্গলগ্রহে ১০ মিনিট শ্বাস নিতে পারবেন।

৯) প্রশ্নঃ SpaceX তৈরী করতে যাচ্ছে কারা?

উত্তরঃ ইলন মাস্কের SpaceX তৈরী করতে যাচ্ছে নাসার চন্দ্র অবতরণ যান! NASA’র আর্টেমিস প্রােগ্রামের জন্য ২০২৪ সালের মধ্যে নাসা প্রথম মহিলা ও একজন পুরুষ নভোচারীকে চাদে অবতরণ করাতে চায়। সেজন্য নাসা তিনটি কোম্পানিকে ‘চন্দ্র অবতরণ’ যান তৈরী করতে দিয়েছিলাে, যাতে করে নাসা চাদের পৃষ্ঠের বিভিন্ন অংশ প্রবেশ করতে পারে। যার মধ্য থেকে ইলন মাস্ক এর SpaceX ২.৯ বিলিয়ন ডলারের নাসার চন্দ্র অবতরণ যান | তৈরীর প্রজেক্টের জন্য নির্বাচিত হয়।

১০) প্রশ্নঃ গুগলের চাকরি ছেড়ে কে সমুচার দোকান দিয়েছিলেন?

উত্তরঃ গুগলের চাকরি ছেড়ে যিনি সমুচার দোকান দিয়েছিলেন! ভারতের মুনাফ কাপাডিয়া, যিনি এমবিএ ডিগ্রি নিয়ে গুগলে অ্যাকাউন্ট স্ট্র্যাটেজি পদে চাকরির সুযােগ পান। কয়েক বছর চাকরির পর মুনাফ গুগলের চাকরি ছেড়ে দেন। দেশে ফিরে মুনাফ কাপাডিয়া দ্য বােহরি কিচেন’ নামে একটি সমুচার দোকান খােলেন। একসময় তার দোকানের বিশেষ মাটন সমুচা বেশ জনপ্রিয় হয়ে ওঠে। ‘আন্ডার থার্টি তালিকায় মুনাফ কাপাডিয়ার নাম অন্তর্ভুক্ত করে ফোর্বস ইন্ডিয়া।

১১) প্রশ্নঃ গোবর থেকে বানানাে চিপ কিভাবে কমিয়ে দিবে ফোনের ক্ষতিকর রেডিয়েশন?

উত্তরঃ গোবর থেকে বানানাে চিপ কমিয়ে দিবে ফোনের ক্ষতিকর রেডিয়েশন! ভারতের রাষ্ট্রীয় কামধেনু আয়ােগ এর চেয়ারম্যান বল্লভভাই কাঠিরিয়া দাবি করেছেন, গােবর থেকে বানানাে চিপ রুখবে মােবাইল ফোনের ক্ষতিকর রেডিয়েশন বা বিকিরণ। এই চিপ এর নাম রাখা হয়েছে ‘গৌষ্ঠব কবচ’। কাঠিরিয়া জানিয়েছেন, ভারতে একটি চিপের দাম রাখা হচ্ছে ৫০ থেকে ১০০ রুপির

১২) প্রশ্নঃ গুগল মালয়েশিয়ান সাইট হ্যাক করেছিলেন বাংলাদেশী কোন হ্যাকার?

উত্তরঃ গুগল মালয়েশিয়ান সাইট হ্যাক করেছিলেন বাংলাদেশী হ্যাকার TiGER-MOTE আমাদের বাংলাদেশের হ্যাকার TiGER MOTE. তিনি। বাংলাদেশের একমাত্র হ্যাকার যে Google এর Domain Name Server একাধিক বার হাইজ্যাক (DNS Hijack) করেছিল। TiGER- M@TE শুধু গুগলই নয় Yahoo, Avast, Microsoft, Bing, Nokia 27 Kaspersky a লােকাল ডোমেইনও হ্যাক করেছিলেন। ২০১১ সালে। একদিনে TiGER-MOTE হ্যাক করেছিলেন ৭ লক্ষের বেশি ওয়েবসাইট, যেটি ছিলাে বিশ্বে নতুন রেকর্ড।

১৩) প্রশ্নঃ অ্যাপল প্রতিষ্ঠার ৩৮ বছর আগেই প্রতিষ্ঠিত হয়েছিলাে স্যামসাং?

উত্তরঃ অ্যাপল প্রতিষ্ঠার ৩৮ বছর আগেই প্রতিষ্ঠিত হয়েছিলাে স্যামসাং! স্যামসাং প্রতিষ্ঠিত হয়েছিলাে ১৯৩৮ সালে একটি মুদিখানা দোকানে। আর অ্যাপল কোম্পানি প্রতিষ্ঠিত হয়েছিলাে ১৯৭৬ সালে একটি গ্যারেজে। শুরুতে স্যামসাং নুডলস ও অন্যান্য পন্য উৎপাদন করতাে। যদিও স্যামসাং ইলেক্ট্রনিক্স ইন্ডাস্ট্রিতে প্রবেশ ১৯৬০ সালে মােবাইল বিজনেস ছাড়াও স্যামসাংয়ের রয়েছে বিশাল জাহাজ নির্মাণ কেন্দ্র। পৃথিবীর সবচেয়ে উচু দালান। বুর্জ আল খলিফা নির্মাণ করেছে স্যামসাং।

১৪) প্রশ্নঃ এক ব্যাটারীতে ফোন চলবে ২৮ হাজার বছর পর্যন্ত কিভাবে?

উত্তরঃ এক ব্যাটারীতে ফোন চলবে ২৮ হাজার বছর পর্যন্ত। নিউক্লিয়ার বর্জ্য থেকে তৈরী নিউক্লিয়ার ডায়ামন্ড ব্যাটারী ২৮ হাজার বছর পর্যন্ত স্থায়ী হবে। রেডিও এক্টিভিটি এড়াতে ব্যাটারীটির চারপাশে ন্যানাে-পাতলা হীরার স্তর থাকবে। যা সেমিকন্ডাক্টর ও হিট সিঙ্ক উভয়ের কাজ করবে। সবকিছু ঠিকঠাক থাকলে মানুষের জন্য সম্পূর্ণ নিরাপদ এই তেজস্ক্রিয় ব্যাটারীটি ২০২৩ সাল নাগাদ বানিজ্যিকভাবে উৎপাদন শুরু হবে।

১৫) প্রশ্নঃ গ্রীষ্মের সময় আইফেল টাওয়ার ১৫ সে.মি. পর্যন্ত লম্বা হতে পারে কিভাবে?

উত্তরঃ গ্রীষ্মের সময় আইফেল টাওয়ার ১৫ সে.মি. পর্যন্ত লম্বা হতে পারে! ৩২৪ মিটার উচ্চতার আইফেল টাওয়ারটি লােহা দিয়ে তৈরী। গ্রীষ্মের সময় সূর্যের আলাে সরাসরি টাওয়ারটির উপর এসে পড়ায়, তাপীয় সম্প্রসারণের কারণে লােহার দৈর্ঘ্য বেড়ে যায়। এতে করে টাওয়ারটি ১৫-১৭ সে.মি. পর্যন্ত লম্বা হয়।

১৬) প্রশ্নঃ আমাদের পাকস্থলী একটি ব্লেন্ডকে পর্যন্ত গলিয়ে দিতে পারে কিভাবে?

উত্তরঃ আমাদের পাকস্থলী একটি ব্লেন্ডকে পর্যন্ত গলিয়ে দিতে পারে! আমাদের পাকস্থলীর হজম প্রক্রিয়ায় ব্যবহুত এসিড এতটাই শক্তিশালী যে এটি একটি রেজর ব্লেডকেও গলিয়ে ফেলতে পারে। তাই ধন্যবাদ মিউকাস আবরণকে যা আমাদের পাকস্থলীকে এই এসিড থেকে রক্ষা করে।

১৭) প্রশ্নঃ ৫৩৩ মিলিয়ন ফেইসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছিলো যেভাবে?

উত্তরঃ ৫৩৩ মিলিয়ন ফেইসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, লোকেশনসহ ব্যক্তিগত তথ্য ফাঁস! হ্যাকার ফোরামের এক সদস্য বিনামূল্যে পুরাে বিশ্বের ১০৬টি দেশের প্রায় ৫৩৩ মিলিয়ন ফেইসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, জন্ম-তারিখ, লােকেশন, ইউজার আইডি, ইমেইল এড্রেসসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য ফাস করেছে। এমনকি এই ফাস হওয়া তথ্যের মধ্যে ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গেরও ব্যক্তিগত তথ্য রয়েছে।

১৮) প্রশ্নঃ পৃথিবীর সবচেয়ে নীরবতম জায়গা কোনটি?

উত্তরঃ পৃথিবীর সবচেয়ে নীরবতম জায়গা হলাে অরফিল্ড ল্যাবরেটরি। এই ল্যাবরেটরি এতটাই শান্ত। যে, আপনি যদি এই ঘরে এসে দাড়ান, তবে আপনি। আপনার হার্টবিট, যকৃৎ ও পাকস্থলীর আওয়াজ শুনতে পাবেন। এটি গিনেস বুকে “World’s Quietest Room” হিসেবে রেকর্ড করেছে।

১৯) প্রশ্নঃ গরুকে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট পড়ানাে হয় কেন?

উত্তরঃ রাশিয়ার কিছু খামারে গরুকে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট পড়ানাে হয়। একটি গবেষণা বলছে এই পদ্ধতিতে গরু অধিকাংশ সময় পরিতৃপ্ত থাকে৷ যার ফলে দুগ্ধের উৎপাদন ভালাে হয়।

২০) প্রশ্নঃ আপনি কি জানেন আঙ্গুলের ছাপের মাধ্যমে অপরাধী শনাক্ত করণের পদ্ধতি প্রথমে কার উপর ব্যবহার করা হয়?

উত্তরঃ আঙ্গুলের ছাপের মাধ্যমে অপরাধী শনাক্তকরণের পদ্ধতি দক্ষিন এশিয়ায় যিনি প্রথম ব্যবহার করেন তিনি একজন বাঙালি ছিলেন, তার জন্ম খুলনা জেলায়। তার নাম কাজি আজিজুল হক। ভারতের বিহারে কর্মজীবন এবং সেখানেই মৃত্যুবরণ করেন।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো প্রশ্নের উঃ জানতে ভিজিট করুন.