বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রয়োজন সতর্কীকরণ বিজ্ঞপ্তি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ
বিএসএল অফিস কমপ্লেক্স, ভবন-২ (লেভেল-৪, ৫, ৬)
১১৯, কাজী নজরুল ইসলাম সড়ক, ঢাকা-১০০০
www.bfsa.gov.bd
সতর্কীকরণ বিজ্ঞপ্তি দুইটি

বিস্তারিতঃ এক

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, হোটেল-রেস্তোরাঁ ও পথ খাবার ব্যবসায়ীসহ অনেক খাদ্য ব্যবসায়ী খবরের কাগজ ছাপা কাগজ/ লিখিত কাগজ এর মাধ্যমে ঝালমুড়ি, ফুচকা, সমুচা, রোল, সিঙ্গারা, পেঁয়াজু, জিলাপি, পরোটা ইত্যাদি পরিবেশন করছেন, যা নিরাপদ খাদ্য আইন, ২০১৩ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রয়োজন সতর্কীকরণ বিজ্ঞপ্তি2

খবরের কাগজ/ছাপা কাগজ/লিখিত কাগজ এ ব্যবহৃত কালিতে ক্ষতিকর রং, পিগমেন্ট ও প্রিজারভেটিভস থাকে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এছাড়া পুরনো কাগজে রোগসৃষ্টিকারী অণুজীবও থাকে। খবরের কাগজ/ছাপা কাগজ/লিখিত কাগজ এর ঠোঙায় বা উক্ত কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে, মানবদেহে ক্যানসার, হৃদরোগ ও কিডনীরোগসহ নানাবিধ রোগের সৃষ্টি হতে পারে।

এমতাবস্থায়, হোটেল-রেস্তোরাঁ ও পথ খাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা, ২০১৯ অনুসরণ করে পরিস্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহারের নির্দেশ প্রদান করা যাচ্ছে।

বিস্তারিতঃ দুই

বেকারি খাদ্যপণ্য মোড়কীকরণে সতর্কীকরণ বিজ্ঞপ্তি
কোনো কোনো বেকারি খাদ্য (পাউরুটি, বিস্কুট, চানাচুর, ইত্যাদি) উৎপাদনকারী/ আমদানিকারক প্রতিষ্ঠান খাদ্যের প্যাকেটে উৎপাদনকারীর এবং ক্ষেত্র বিশেষে আমদানিকারকের নাম, পূর্ণাঙ্গ ঠিকানা ও খাদ্যপণ্যের পুষ্টিগত তথ্যাবলি যথাযথভাবে উল্লেখ না করে খাদ্য বাজারজাত করছেন, এতে ভোক্তাগণ আর্থিকভাবে প্রতারিত হওয়ার পাশাপাশি অনিরাপদ খাদ্য গ্রহণের ঝুঁকিতে পড়ছেন। এ ধরণের কাজ নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর ধারা ৩২ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। এমতাবস্থায়, বেকারি খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে মোড়কাবদ্ধ খাদ্য লেবেলিং প্রবিধানমালা, ২০১৭ অনুযায়ী খাদ্য মোড়কীকরণের নির্দেশ প্রদান করা যাচ্ছে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রয়োজন সতর্কীকরণ বিজ্ঞপ্তি1
  • লেবেলে উল্লিখিত তথ্যাদি বাংলা ভাষায় স্পষ্টভাবে লিখতে হবে।
  • খাদ্যের পুষ্টিগত তথ্য ও ব্যবহৃত খাদ্য উপাদানের তথ্য যথাযথভাবে লেবেলে উল্লেখ করতে হবে।
  • উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ স্পষ্টভাবে থাকতে হবে, যাতে সহজে দৃষ্টিগোচর হয়।
  • খাদ্যপণ্য উৎপাদনকারী এবং ক্ষেত্র বিশেষে আমদানিকারকের নাম ও পূর্ণাঙ্গ ঠিকানা যথাযথভাবে লেবেলে উল্লেখ করতে হবে।

এছাড়াও যে সকল খাদ্য ব্যবসায়ী যথাযথভাবে লেবেলবিহীন বেকারি খাদ্য (পাউরুটি, বিস্কুট, চানাচুর ইত্যাদি) বিক্রয় করবেন তারাও এ অপরাধে অপরাধী হবেন। সংশ্লিষ্ট সকল বেকারি খাদ্য উৎপাদনকারী, আমদানিকারক ও বিক্রয়কারীকে এ বিষয়ে সতর্ক করা যাচ্ছে।

ভালো লাগলে কিন্তু ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলে জাবেন না।
আরো তথ্য পেতে ভিজিট করুন.